২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার || ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
অন্যচিত্র বাংলাদেশ এর অনন্য উদ্যোগ প্রাকৃতিক পরিবেশে পাঠ্যাভ্যাস কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান শনিবার গৌরীপুরের পৌর চেয়ারম্যান আব্দুল আলীর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত গৌরীপুর-শ্যামগঞ্জ সড়কে ট্রাকচাপায় দিনমজুর নিহত সাবেক স্বাস্থ্য উপমন্ত্রী নূরুল আমিন খান পাঠানের মৃত্যুবার্ষিকী পালিত গৌরীপুরে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ২৯০ তম আর্বিভাব দিবস পালিত নিজস্ব অর্থায়নে গ্রামীণ রাস্তা সংস্কার করলেন আ’লীগ নেতা জিয়া গৌরীপুর রেল লাইনে কাটা পড়ে অজ্ঞাত নারীর মৃত্যু সাবেক রাষ্ট্রপতি আহসান উদ্দিন চৌধুরীর ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত গৌরীপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৫৭ হাজার টাকা জরিমানা প্রয়াত সাংবাদিক অধ্যাপক কাজী মোনায়েম’র স্মরণ ও দোয়া মাহফিল

অপ্রত্যাশিত গল্প মনে পড়ে গেলো! স্মৃতিপট অতৃপ্ত সাগরে ভাসছে। অসম্ভব এর মাঝখানে দাঁড়িয়ে নির্বিকার। ধ্রুবতারার মত জেগে উঠে ছায়াছবি। কেউ প্রস্তুত ছিল না। হায় নিয়তি! এ কেমন দৃশ্যপট। পূর্বাপর কিছু বলা মুশকিল। তারপরও অবচেতন মনের অন্তরালে কত কি যে হয়ে যায়। কে জানতো আগে। মনেপ্রাণে তরঙ্গ খেলে। নির্বুদের মত কথোপকথন চলে নিরবধি। এ কেমন দুঃস্বপ্নের সায়রে করি কানামাছি।

কেউ কারু নয়! করোনা ভাইরাস প্রতিনিয়ত এই কথাই স্মরণ করিয়ে দিচ্ছে। চলছে জীবন হরদম। তীব্রভাবে বাড়ছে হযবরল। হঠাৎ সব নিয়ম অনিয়মে রূপান্তরিত হয়েছে। আর প্রতিদিন করোনা ভাইরাসে আক্রান্তের পরিমান বৃদ্ধি পাচ্ছে। অনিয়ম যেখানে নিয়ম, সেখানে শৃঙ্খলা কল্পনাতীত। তবে একথাও ঠিক। আমরা কিছু নিয়ম মেনে চলি বটে। একই সাথে পরিবার, সমাজ, রাষ্ট্রে অনিয়মের প্রতিযোগিতা চলছে। গৃহকর্তা নিয়ম তৈরি করেন। আবার নানান অজুহাতে নিয়ম ভঙ্গ করেন। রাষ্ট্র নামক সংগঠনেও নিয়ম ভাঙ্গার খেলা চলে। সাম্প্রতিক সীমা অতিক্রম করছে। শাসক তার প্রয়োজনে নিয়ম গড়ে। আর প্রয়োজন যখন হ্রাস পায়, তখন বিরুদ্ধাচরণ করে। এ যেন, বুদ্ধিনাশ হওয়ার শামিল।

বর্তমানে করোনা ভাইরাস নিকট আত্মীয়তার বন্ধনে আবদ্ধ করেছে। চারদিকের প্রেক্ষাপট এটাই জানান দেয়। মৃত্যুপুরীতও পিছিয়ে নেই স্বদেশ । এভাবে অযাচিত সিদ্ধান্তের ফলে ভয়াবহতা আরো বৃদ্ধি পাবে বলে ধারণা করা যায়। করোনার সাথে সম্পর্কের ঘনিষ্ঠাতা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এমন নিকট আত্মীয়কে আপন করার ফলে মৃত্যুবীজ অঙ্কুরিত হচ্ছে। হাট-বাজারে স্বাস্থ্যবিধি ব্যর্থতার পর্যবসিত। উপাসনালয়ে উপেক্ষিত স্বাস্থ্যবিধি। আহারে কত প্রেম! করোনা থাকুক আমাদের হৃদয় মণিকোঠায়। স্মৃতির করিডরে হোক পদার্পণ। রক্তে মিশে থাকুক অনন্তকাল। দীর্ঘায়ু লাভ করুক তার সুপ্তি কাল। আর সাক্ষী থাকুক মহাকাল।

নির্মমতার কালোছায়া সামাজকে আচ্ছাদিত করে তুলছে। অব্যবস্থাপনার কবলে পড়ে জীবনযাত্রা দুর্বিষহ হয়ে পড়ছে। মহা পরিকল্পনার আলামত অদৃশ্য। মহা সমন্বয়হীনতার ফলে মহামারির স্রোতযুক্ত গভীর সমুদ্রে আমরা হাবু-ডোবি । কে শোনে কার কথা। সমাজপতিদের সিংহভাগ তো নেশাগ্রস্ত ও অবৈধভাবে ধনসম্পদ বৃদ্ধি করনে ব্যস্ত। ত্রাণের দ্রব্য সামগ্রী লুপাঠ করনে তাদের দক্ষতা সর্ব মহলে প্রশংসিত। কথা মালার ফুলঝুরি দিয়ে জাতীকে রক্ষা করা অলিক ভাবনার নামান্তর। সরকারি হিসাব মতে আক্রান্ত অর্ধ লাখ অতিক্রম করেছে। মৃত্যুর সংখ্যা হাজার। কে জানে আর কত মানুষ আক্রান্ত আছে? এভাবে চলতে থাকলে জ্যামিতিক ভাবে বাড়বে সংক্রমণ। মৃত্যুর মিছিল হবে দীর্ঘ। দয়া করে এবার থামুন! আর কত সংবাদ গুদামজাত করবেন। আমাদের দেশে তো একই ধান বারংবার গুদামজাত হয়।সত্যকে অস্বীকার করে পথচলা পথিকের জীবন সুখকর হবার নয়।

বিচিত্র সব উদাহরণ! মিডিয়ার কল্যাণে জানা গেছে, সিলেটে ছয়টি হাসপাতালে ভর্তি হতে ব্যর্থ হয়ে এ্যামুলেন্সে রোগীর মৃত্যু হয়েছে। কি নির্মম পরিণতি! মন্ত্রী মহোদয় বলেছেন, হাসপাতালে রোগী ভর্তি না করা শাস্তিযোগ্য অপরাধ। এখন কথা হচ্ছে কে এই অপরাধের বিচার করবে? আর কবে সুবিচার হবে? এর সদুত্তর কেউ দিবেনা। শুধু ধূধূ মরুপ্রান্তরে আশার বাণী শোনিয়ে যাবে। দায়িত্ববান কেউ যখন বলেন, করোনা সাধারণ সর্দিকাশি, তখন হতাশ হতে হয়। এমন অকর্মণ্য বিশ্বসেরা পদক পাওয়ার যোগ্য। জোর দাবি জানাই। অতি শিগ্রই তার বন্দোবস্ত করা হোক। এসব মাকালফলের জন্য সরকারের সুনাম বিনষ্ট হচ্ছে। এদেরকে অর্ধচন্দ্র দেওয়া সময়োচিত কাজ হবে।

লঞ্চঘাটে উপছে পড়া ভীর লক্ষনীয়। গত ৩১ মে,২০২০ইং কিছু শর্তসাপেক্ষে স্বল্প পরিসরে গণপরিবহণ চলাচল শুরু হয়েছে। বাস্তবে কতটুকু নিয়ম মানা হচ্ছে সেটা অনুসন্ধান করলে বুঝা যাবে। অপ্রিয় হলেও সত্য, গণপরিবহণ চালু হবার তিনদিনের মাথায় করোনায় আক্রান্তের সংখ্যা আশংখ্যাজনক হারে বৃদ্ধি পেয়েছে। এ থেকে আমারা কি সংকেত পাই? বিষয়টি গুরুত্বের সহিত খতিয়ে দেখার জন্য কর্তৃপক্ষকে সবিনয় অনুরোধ করছি। যে ভাবে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলছে, এটা মঙ্গলজনক নয়। এখনও সময় আছে কি না সন্দিহান। তারপরও বলবো, কঠোর লক ডাউন করা হোক। আগে জীবন। তারপর অন্যকিছু।

বিলম্বিত হলেও সকল উপজেলা স্বস্থ্য কমপ্লেক্সে আইসিও চালু করার সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। এখন প্রয়োজন দ্রুত বাস্তবায়ন। সরকার ইতোমধ্যে বেশকিছু প্রশংসিত কর্মসূচি গ্রহণ করেছে। তারমধ্যে ১০টাকা কেজি চাল ও কমমূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিক্রয় করা অন্যতম। কিন্তু সঠিক তদারকির অভাবে অনিয়ম পরিলক্ষত হচ্ছে। তাই তদারকি আরো জোরদার করতে হবে। এ ক্ষেত্রে প্রশাসন ও জনপ্রতিনিধিদের সৎমনোবৃত্তি বিশেষ প্রয়োজন।

জনস্বাস্থ্য বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা বিভাগ, স্থানীয় সরকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ও ত্রাণ পূর্ণবাসন মন্ত্রণালয়, বিজিবি, আনসার ভিডিপি ও স্বেচ্ছাসেবী সংস্থার জনবলকে উপযুক্ত প্রশিক্ষণ এবং পর্যাপ্ত সুরক্ষা উপকরণ সরবরাহ করতে হবে। স্বাস্থকর্মীদের মাধ্যমে তৃনমূল পর্যায়ে ঔষুধ সরবরাহের পাশাপাশি স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসচেতনতামূলক কার্যক্রম গতিশীল করতে হবে। কাঁচাবাজার উন্মুক্ত মাঠে নির্দিষ্ট সময় ব্যাপী স্থাপনের কঠোর নির্দেশনা প্রদান করতে হবে। জাতীর এই ক্রান্তিকালে সশস্ত্রবাহিনীকে বিশেষ ক্ষমতা দিয়ে মাঠে প্রান্তরে কাজ করার সুযোগ দেওয়া আবশ্যক। এছাড়া শঙ্কামুক্ত না হওয়া পর্যন্ত সকল প্রকার শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিপাঠদান বন্ধ রাখা উচিত।

লেখক : মোঃ আল ইমরান মুক্তা
প্রধান শিক্ষক, এনটিটি রেসিডেন্সিয়াল মডেল স্কুল, গৌরীপুর।
ইমেইল : imran@onnochitra.org



অন্যচিত্র বাংলাদেশ এর অনন্য উদ্যোগ প্রাকৃতিক পরিবেশে পাঠ্যাভ্যাস কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান শনিবার

গৌরীপুরের পৌর চেয়ারম্যান আব্দুল আলীর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত

গৌরীপুর-শ্যামগঞ্জ সড়কে ট্রাকচাপায় দিনমজুর নিহত

সাবেক স্বাস্থ্য উপমন্ত্রী নূরুল আমিন খান পাঠানের মৃত্যুবার্ষিকী পালিত

গৌরীপুরে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ২৯০ তম আর্বিভাব দিবস পালিত

নিজস্ব অর্থায়নে গ্রামীণ রাস্তা সংস্কার করলেন আ’লীগ নেতা জিয়া

গৌরীপুর রেল লাইনে কাটা পড়ে অজ্ঞাত নারীর মৃত্যু

সাবেক রাষ্ট্রপতি আহসান উদ্দিন চৌধুরীর ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত

গৌরীপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৫৭ হাজার টাকা জরিমানা

প্রয়াত সাংবাদিক অধ্যাপক কাজী মোনায়েম’র স্মরণ ও দোয়া মাহফিল

গৌরীপুর পৌরশহরে করোনায় মৃত্যুবরণকারী হিন্দু ব্যাক্তির সৎকারের দায়িত্ব নিলেন সাংবাদিক কমল সরকার

গৌরীপুরে ভাই-বোনের ঝগড়া কিশোরীর লাশ উদ্ধার

গৌরীপুরে জমি সংক্রান্ত বিরোধে কৃষককে কুপিয়ে হত্যা

গৌরীপুরে সাবেক ইউপি চেয়ারম্যান দুলাল গ্রেফতার

গৌরীপুরে পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন হীরার জম্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ

সালাত ও সাবধানতার ঐক্যতান। আল ইমরান মুক্তা

করোনা ভাইরাস প্রতিরোধে স্বেচ্ছাশ্রমে নো ক্যাপটেন ব্যাচের প্রাণান্ততর প্রচেষ্টা

মা কেন কাঁদে! মা-মায়ের অনুভূতি || রেবেকা সুলতানা|

ময়মনসিংহের গর্ব অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা দ্বিতীয় বারের মত আইজিপি ব্যাজ পেলেন

বায়োগ্রাফিক্যাল নাটক “রাধারমণ” তরু শাহরিয়ার স্বর্গ

বিজ্ঞাপন

ছবিঘর

Top