৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার || ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
গৌরীপুরে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযান সংবাদকর্মীদের হ্যান্ডস্যানিটাইজার ও মাস্ক দিলেন জাপা’র স্বাস্থ্য বিষয়ক সম্পাদক গৌরীপুর সরকারি কলেজ সাতান্ন বছরে পা রাখলো জনপ্রতিশ্রুতি, বিজয় স্রোতে হারিয়ে যায়! রাস্তা সংস্কার করে দিলেন তরুণ শিল্পপতি জাকির পথ শিশুদের জন্য কোরবানি দিলেন সেচ্ছাসেবী সংগঠন এসো গৌরীপুর গড়ি গৌরীপুরে নদী ভাঙ্গন ও বন্যার্তদের পাশে ইউএনও করোনা সত্যি নাকি ব্যবসা ?। শহিদুল্লাহ রায়হান অন্যচিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে করোনা বিস্তার রোধে মাস্ক বিতরণ ও সচেতনতামূলক কর্মসূচী গৌরীপুর পৌরসভার উদ্যোগে মাস্ক বিতরণ কর্মসূচী পালিত গৌরীপুর উপজেলা প্রশাসনের মাস্ক বিতরণ কর্মসূচী পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাষ্ট্রবিজ্ঞানী একুশে পদকপ্রাপ্ত এমাজউদ্দীন আহমদ মারা গেছেন। শুক্রবার ভোররাতে ধানমণ্ডির ল্যাবএইড হাসপাতালে হার্ট অ্যাটাক হয়ে তার মৃত্যু হয়। তার মেয়ে দিল রওশন জিন্নাত আরা নাজনীন সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। রওশন জিন্নাত আরা নাজনীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক।

তিনি আরও বলেন, শারীরিক অবস্থা খারাপ হলে গতকাল রাত ২টার দিকে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ভোর ৫টার দিকে হার্ট অ্যাটাক করেন তিনি। তার মেয়ে জানান, হাসপাতালে নেয়ার আগে তার মধ্যে অসুস্থতার কোনো চিহ্ন ছিল না। আনুষ্ঠানিকতা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানিয়েছেন জিন্নাত আরা নাজনীন।

১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন এমাজউদ্দীন আহমদ। এমাজউদ্দীন আহমদ বিএনপির অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন এবং দলটির নীতি-নির্ধারণে তার গুরুত্বপূর্ণ প্রভাব ছিল বলে ধারণা করা হতো।

১৯৩২ সালের ১৫ ডিসেম্বর জন্ম নেয়া এমাজউদ্দীন প্রায় আড়াই দশক ঢাকা বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্স বিভাগে অধ্যাপনা করেছেন। পাশাপাশি পালন করেছেন প্রতিটি প্রশাসনিক দায়িত্বও। ছিলেন বিভাগীয় প্রধান, মহসিন হলের প্রভোস্ট, প্রক্টর, প্রো-ভাইস চ্যান্সেলর এবং সবশেষে ভাইস চ্যান্সেলর। ১৯৯২ খেকে ১৯৯৬, এই পাঁচ বছর ভাইস চ্যান্সেলর ছিলেন। এরপর ছ’বছরের কর্মবিরতি শেষে ২০০২ সালে যোগ দেন ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অলটারনেটিভের ভাইস চ্যান্সেলর পদে।

দীর্ঘ ৪০ বছর ধরে তুলনামূলক রাজনীতি, প্রশাসন-ব্যবস্থা, বাংলাদেশের রাজনীতি, বাংলাদেশের পররাষ্ট্রনীতি, দক্ষিণ এশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে গবেষণা করে চলেছেন। এসব ক্ষেত্রে সমগ্র দক্ষিণ এশিয়ায় তিনি বিশেষজ্ঞ হিসেবেও প্রখ্যাত। তার লিখিত গ্রন্থের সংখ্যা অর্ধশতাধিক। দেশ বিদেশের খ্যাতনামা জার্নালে তার প্রকাশিত গবেষণামূলক প্রবন্ধের সংখ্যা শতাধিক।

এমাজউদ্দীন আহমদের মৃত্যুতে শোক জানিয়ে আজ সকালে গণমাধ্যমে পাঠানো শোকবার্তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক এমাজউদ্দীন আহমদ ছিলেন একজন প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী ও রাজনৈতিক বিশ্লেষক। দেশের রাষ্ট্রচিন্তা, সমাজব্যবস্থা, গণতন্ত্র প্রভৃতি বিষয়ে তিনি বহু গ্রন্থ রচনা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে দীর্ঘকাল শিক্ষকতা ছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ-উপাচার্য, প্রক্টরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। প্রয়াত এমাজউদ্দীন আহমদের আত্মার শান্তি ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন উপাচার্য মো. আখতারুজ্জামান ৷



গৌরীপুরে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযান

সংবাদকর্মীদের হ্যান্ডস্যানিটাইজার ও মাস্ক দিলেন জাপা’র স্বাস্থ্য বিষয়ক সম্পাদক

গৌরীপুর সরকারি কলেজ সাতান্ন বছরে পা রাখলো

জনপ্রতিশ্রুতি, বিজয় স্রোতে হারিয়ে যায়! রাস্তা সংস্কার করে দিলেন তরুণ শিল্পপতি জাকির

পথ শিশুদের জন্য কোরবানি দিলেন সেচ্ছাসেবী সংগঠন এসো গৌরীপুর গড়ি

গৌরীপুরে নদী ভাঙ্গন ও বন্যার্তদের পাশে ইউএনও

করোনা সত্যি নাকি ব্যবসা ?। শহিদুল্লাহ রায়হান

অন্যচিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে করোনা বিস্তার রোধে মাস্ক বিতরণ ও সচেতনতামূলক কর্মসূচী

গৌরীপুর পৌরসভার উদ্যোগে মাস্ক বিতরণ কর্মসূচী পালিত

গৌরীপুর উপজেলা প্রশাসনের মাস্ক বিতরণ কর্মসূচী পালিত

গৌরীপুর পৌরশহরে করোনায় মৃত্যুবরণকারী হিন্দু ব্যাক্তির সৎকারের দায়িত্ব নিলেন সাংবাদিক কমল সরকার

গৌরীপুরে ভাই-বোনের ঝগড়া কিশোরীর লাশ উদ্ধার

গৌরীপুরে সাবেক ইউপি চেয়ারম্যান দুলাল গ্রেফতার

গৌরীপুরে জমি সংক্রান্ত বিরোধে কৃষককে কুপিয়ে হত্যা

গৌরীপুরে পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন হীরার জম্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ

সালাত ও সাবধানতার ঐক্যতান। আল ইমরান মুক্তা

করোনা ভাইরাস প্রতিরোধে স্বেচ্ছাশ্রমে নো ক্যাপটেন ব্যাচের প্রাণান্ততর প্রচেষ্টা

বায়োগ্রাফিক্যাল নাটক “রাধারমণ” তরু শাহরিয়ার স্বর্গ

মা কেন কাঁদে! মা-মায়ের অনুভূতি || রেবেকা সুলতানা|

ময়মনসিংহের গর্ব অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা দ্বিতীয় বারের মত আইজিপি ব্যাজ পেলেন

বিজ্ঞাপন

ছবিঘর

Top