৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার || ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
গৌরীপুরে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযান সংবাদকর্মীদের হ্যান্ডস্যানিটাইজার ও মাস্ক দিলেন জাপা’র স্বাস্থ্য বিষয়ক সম্পাদক গৌরীপুর সরকারি কলেজ সাতান্ন বছরে পা রাখলো জনপ্রতিশ্রুতি, বিজয় স্রোতে হারিয়ে যায়! রাস্তা সংস্কার করে দিলেন তরুণ শিল্পপতি জাকির পথ শিশুদের জন্য কোরবানি দিলেন সেচ্ছাসেবী সংগঠন এসো গৌরীপুর গড়ি গৌরীপুরে নদী ভাঙ্গন ও বন্যার্তদের পাশে ইউএনও করোনা সত্যি নাকি ব্যবসা ?। শহিদুল্লাহ রায়হান অন্যচিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে করোনা বিস্তার রোধে মাস্ক বিতরণ ও সচেতনতামূলক কর্মসূচী গৌরীপুর পৌরসভার উদ্যোগে মাস্ক বিতরণ কর্মসূচী পালিত গৌরীপুর উপজেলা প্রশাসনের মাস্ক বিতরণ কর্মসূচী পালিত

কমল সরকার’ গৌরীপুর: আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ বিদ্যুত। বিদ্যুত ছাড়া একটা মূহুর্ত চলে না আমাদের। আর সেই বিদ্যুত সরবরাহ যারা নিরবিচ্ছিন্ন চালু রাখতে সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছেন, সেই বিদ্যুত কর্মীদের জীবনের নেই কোন নিশ্চয়তা। তার চেয়েও অমানবিক হচ্ছে দিনরাত মই ঠেলে (লাইন ম্যান) যারা কাজ করেন তারা পান না কোন সরকারি বেতন-ভাতা, এমনকি স্থানীয় কার্যালয় থেকেও দেওয়া হয় না তেমন কোন পারিশ্রমিক। গ্রাহকের দেওয়া সামান্য বকশিসই তাদের জীবীকা নির্বাহ করতে হয়। অথচ তাদের দিয়ে করানো হয় নানা ঝুঁকিপূর্ণ কাজ। ভবিষ্যতে নিয়োগের আশায় এসব কর্মীরা কোন রকম প্রশিক্ষণ ছাড়াই জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করে যাচ্ছেন। তবে এসব কর্মীদের মাঝে সবাই নিয়োগ নামের সোনার হরিণের দেখা পান না। ইতোমধ্যে বেশ কয়েকজন গুরুতরভাবে আহত হয়ে পঙ্গু হয়ে জীবন-যাপন করছেন।

সর্বশেষ শুক্রবার (১৭ জুলাই) দুপুরে গৌরীপুর পিডিবি’র কার্যালয়ে কন্ট্রোল রুমে রক্ষণাবেক্ষন কাজ চলাকালীন সময় শর্ট সার্কিট থেকে অগ্নিকান্ডে বিদ্যুৎ কর্মী হাবিবুর রহমান হবি গুরুতরভাবে অগ্নিদগ্ধ হয়েছেন। তার শরীরের ৪৫% শতাংশ পুড়ে গেছে। এসময় হবিকে উদ্ধার করতে গিয়ে আবাসিক প্রকৌশলী নিরঞ্জন কুন্ড আহত হয়েছেন বলে জানা গেছে। অগ্নিদগ্ধ হবিকে প্রথমে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বর্তমানে হাবিবুর রহমান হবি ঢাকা শেখ হাসিনা বার্ন ইউনিটে ভর্তি রয়েছেন। তার হাতে একটি অপারেশন করতে হবে। এদিকে আহত আবাসিক প্রকৌশলী ডাক্তারের পরামর্শে নিজ বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন।

এক তথ্যে জানা গেছে ২০০৯ সালে বিদ্যুৎ লাইনে কাজ করতে গিয়ে মো: ইমতিয়াজ আহাম্মদ লিটন বিদ্যুত তাড়িত হয়ে নিচে পড়ে মারাত্বকভাবে আহত হন, দীর্ঘদিন চিকিৎসার পর বর্তমানে তিনি কিছুটা সুস্থ রয়েছেন। ২০১২ সালে মো: আশরাফুল ইসলাম রুবেল সরকারি কলেজ রোডে ট্রান্সমিটারে কাজ করতে গিয়ে বিদ্যুৎ তাড়িত হয়ে আহত হয়। তার জীবন বাঁচলেও এখন হুইল চেয়ারে বসে পঙ্গু জীবনের যাতনা ভোগ করছেন তিনি। বিদ্যুৎ বিভাগ থেকে পাননি কোন আর্থিক সহযোগিতা, অসহায়ভাবে জীবন-যাপন করছেন এখন রুবেল। এরপূর্বে তিনি আরো ৫ বার বিদ্যুৎ তাড়িত হয়েছিলেন বলে একটি সূত্র জানিয়েছে। রুবেল স্থায়ী নিয়োগের আশায় ১৪ বছর জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করেছেন। অবশেষে তিনি কিছুই পাননি । এদিকে আহত হবি বেঁচে উঠে আবারো বিদ্যুতের কর্মব্যস্ত জীবনে ফিরে আসতে পারবেন কিনা তা এখনো অনিশ্চিত।

বাংলাদেশ মানবাধিকার কমিশন গৌরীপুর উপজেলা শাখার সভাপতি এডভোকেট আবুল কালাম আজাদ বলেন- প্রতিবছর বিদ্যুৎখাতে সরকার শত শত কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। সিস্টেম লস দেখিয়ে কিছু কিছু কর্মকর্তা কোটি কোটি টাকার মালিক হচ্ছে। অথচ রোড লেবেল পর্যায়ে যারা কাজ করছে তাদের নিম্নতম পারিশ্রমিকও দেওয়া হচ্ছে না। জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যুতের কাজ করে যারা বিদ্যুত ব্যবস্থাকে সচল রাখছে এবং উন্নয়নের ধারা অব্যহত রাখছে। সরকারের উচিত তাদের জন্য নির্দিষ্ট পারিশ্রমিক ও ঝুঁকিভাতার ব্যবস্থা করা।

গৌরীপুর আবাসিক প্রকৌশলী নিরঞ্জন কুন্ডু জানান- হবি আমাদের প্রকৌশল বিভোগের কোন কর্মী নয়। এব্যাপারে তার কোন প্রশিক্ষণও নাই। সম্প্রতি তাকে মিটার পাঠক হিসাবে চুক্তিভিত্তিক দ্বায়িত্ব দেয়া হয়েছে। তাছাড়া সে দৈনিক মুজুরীতে অফিসের বিভিন্ন কাজ করে থাকে। ঘটনার দিন কন্ট্রোল রুমে ময়মনসিংহ থেকে আসা প্রকৌশলীদের ডিজেল সাফলাই ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে সহযোগিতার জন্য তাকে মুজুরির ভিত্তিতে রাখা হয়েছিল। কিন্তু সে পরিষ্কার করতে করতে কখন মেশিনের ভিতর প্রবেশ করেছে তা কেউ খেয়াল করেনি, তখন সে বিদ্যুতায়িত হয়। তিনি আরো জানান-এসময় আগুন ও ধোঁয়া দেখে সবাই দৌড়ে পালালেও আমি জীবনের ঝুঁকি নিয়ে হবিকে মেশিনের ভিতর থেকে টেনে বের করি ও দ্রæত চিকিৎসার জন্য ময়মনসিংহ ও পরবর্তীতে ঢাকা পাঠিয়েছি।

আবাসিক প্রকৌশলী জানান আগুনের ধোঁয়া তার নাকে-মুখে প্রবেশ করায় এখন তিনি চরম শ্বাসকষ্টে ভোগছেন। তাছাড়া হবির চিকিৎসার জন্য সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন বলেও জানান তিনি।



গৌরীপুরে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযান

সংবাদকর্মীদের হ্যান্ডস্যানিটাইজার ও মাস্ক দিলেন জাপা’র স্বাস্থ্য বিষয়ক সম্পাদক

গৌরীপুর সরকারি কলেজ সাতান্ন বছরে পা রাখলো

জনপ্রতিশ্রুতি, বিজয় স্রোতে হারিয়ে যায়! রাস্তা সংস্কার করে দিলেন তরুণ শিল্পপতি জাকির

পথ শিশুদের জন্য কোরবানি দিলেন সেচ্ছাসেবী সংগঠন এসো গৌরীপুর গড়ি

গৌরীপুরে নদী ভাঙ্গন ও বন্যার্তদের পাশে ইউএনও

করোনা সত্যি নাকি ব্যবসা ?। শহিদুল্লাহ রায়হান

অন্যচিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে করোনা বিস্তার রোধে মাস্ক বিতরণ ও সচেতনতামূলক কর্মসূচী

গৌরীপুর পৌরসভার উদ্যোগে মাস্ক বিতরণ কর্মসূচী পালিত

গৌরীপুর উপজেলা প্রশাসনের মাস্ক বিতরণ কর্মসূচী পালিত

গৌরীপুর পৌরশহরে করোনায় মৃত্যুবরণকারী হিন্দু ব্যাক্তির সৎকারের দায়িত্ব নিলেন সাংবাদিক কমল সরকার

গৌরীপুরে ভাই-বোনের ঝগড়া কিশোরীর লাশ উদ্ধার

গৌরীপুরে সাবেক ইউপি চেয়ারম্যান দুলাল গ্রেফতার

গৌরীপুরে জমি সংক্রান্ত বিরোধে কৃষককে কুপিয়ে হত্যা

গৌরীপুরে পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন হীরার জম্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ

সালাত ও সাবধানতার ঐক্যতান। আল ইমরান মুক্তা

করোনা ভাইরাস প্রতিরোধে স্বেচ্ছাশ্রমে নো ক্যাপটেন ব্যাচের প্রাণান্ততর প্রচেষ্টা

বায়োগ্রাফিক্যাল নাটক “রাধারমণ” তরু শাহরিয়ার স্বর্গ

মা কেন কাঁদে! মা-মায়ের অনুভূতি || রেবেকা সুলতানা|

ময়মনসিংহের গর্ব অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা দ্বিতীয় বারের মত আইজিপি ব্যাজ পেলেন

বিজ্ঞাপন

ছবিঘর

Top