২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার || ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
অন্যচিত্র উন্নয়ন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান কাজী এম.এ মোনায়েমের তৃতীয় মৃত্যুবার্ষিকী ময়মনসিংহে বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত গৌরীপুরে বাল্যবিয়ে বিরোধী শপথ নিল সহস্রাধিক শিক্ষার্থীদের বাল্যবিবাহ বিরোধী শপথ পড়ালেন ইউএনও ময়মনসিংহের গৌরীপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে অন্যচিত্র উন্নয়ন সংস্থার আলোচনা আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জলবায়ু অভিযোজন ভুমি ও কৃষিতে নারীর অবস্থান শীর্ষক মতবিনিময় সভা শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার শীর্ষক আলোচনা ও বৃক্ষরোপন অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহে বিশ্ব পানি দিবস পালিত করোনা মোকাবেলায় ময়মনসিংহে সেরা সাংবাদিক সম্মাননা পেলেন সাংবাদিক মোঃ রইছ উদ্দিন

কমল সরকার’গৌরীপুর : ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নের তাঁতকুড়া বাজারের পুরাতন তিনটি রেইন্ট্রি গাছ কে বা কারা কেটে ফেলেছে শুক্রবার (১২জুন) ছুটির দিনে। এ নিয়ে এলাকায় চলছে ব্যাপক সমালোচনা। ক্ষোভ প্রকাশ করে সরকারি গাছ কাটার বিচার দাবি করছেন এলাকবাসি। আর গাছ কাটার ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তা না জানলেও সহকারি কমশিনার (ভূমি) নীতিমালার মধ্যেই গাছগুলি কাটা হয়েছে বলে দাবি করেছেন। তবে কবে কোথায় কখন টেন্ডার হয়েছে আর কজন টেন্ডারে অংশ গ্রহন করেছেন তা তিনি বলতে চায়নি।

স্থানীয় সূত্র জানায়, বাজারটির অবস্থান কলতাপাড়া গৌরীপুর সড়কের মাঝখানে। পুরাতন এই বাজারটির সড়কের পাশে রয়েছে নানান জাতের গাছ। তার মধ্যে বিশাল আকৃতির তিনটি রেইন্ট্রি গাছের ডালপালা গত এক সপ্তাহ ধরে কাটছে একদল কাঠুরে। কার নির্দেশে এ গাছগুলি কাটা হচ্ছে বাজারের লোকজন জানার চেষ্টা করেও কোনো কূল-কিনারা করতে পারেনি। এ অবস্থায় ওইদিন সকাল থেকেই বেশ কয়েকজন কাঠুরে কেটে ফেলে দুইটি গাছ। বাকি গাছগুলোর ডালপালা কাটা শেষ। যে কোনো সময় বাকি অংশও কেটে ফেলা হবে। এ বিষয়ে জানতে চাইলে বাজারের লোকজন জানায়, একেক সময় একেক ব্যক্তি নিজেদের বনবিভাগ, সড়ক ও জনপদ এমনকি ভূমি অফিসের পরিচয় দিয়ে গাছ কাটার তদারকি করে যাচ্ছে। বিষয়টি নিয়ে কেউ মুখ খোলতে চাননি। এ ব্যপারে বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল লতিফ মেম্বার জানান, তিনি শুধুই দেখছেন গাছ কাটা হচ্ছে। জানতে চাইলে দুই ব্যক্তি তাঁকে জানান, ওপর থেকে ব্যবস্থা করে গাছ কাটার অনুমতি আনা হয়েছে। স্থানীয় ডৌহাখলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল হক সরকার জানান, এটা একটা মগের মুল্লক হয়েছে। কে কার গাছ কাটছে তা নিয়ে প্রশ্ন দেখা দিলেও প্রশাসন জেনেও না জানার ভাব করছে।

এ বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্ট ভূমি কর্মকর্তা আব্দুল হালিম জানান, তাঁর কাছে উপজেলা ভূমি অফিস থেকে প্রতিবেদন চাওয়া হয়েছিল। তিনি শুধু গাছের অবস্থান ও পারিপার্শিকতা বর্ণনা করে প্রতিবেদন জমা দিয়েছেন। গাছ কাটা যাইতে পারে এমন কথা প্রতিবেদনে ছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমাকে নয়, এসিল্যান্ড স্যারকে জিজ্ঞেস করেন।

গৌরীপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা সেজুঁতি ধর সাংবাদিকদের জানান, তিনি গাছ কাটার বিষয়ে কিছুই জানেন না। তাছাড়া এ বিষয়টি তাঁর কার্যালয়ের নয় বলেও তিনি উল্লেখ করেন।

সহকারী কমিশনার (ভূমি) মাসুদ রানা বলেন, তিনি নীতিমালা মেনেই গাছ কাটার অনুমতি দিয়েছেন। এতে কোনো অনিয়ম ঘটেনি। কেন গাছ কাটার প্রয়োজন হলো জানতে চাইলে তিনি বলেন, বাজারের এক ব্যবসায়ীর সমস্যা হওয়ায় তাঁর আবেদনের প্রেক্ষিতেই খোলা টেন্ডারে গাছ বিক্রি করা হয়েছে। কত টাকা বিক্রি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, এটা সরকারি নথিতে আছে। বলা যাবে না। টেন্ডারে কে পেয়েছেন এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, দাড়ি আছে এমন একজন হুজুর। খোঁজ নিয়ে জানা যায়, বাজারের দুই প্রভাবশালী ব্যবসায়ী মো. ইব্রাহিম ও খলিলুর রহমান বাজারের নিজেদের ব্যবসায়ী প্রতিষ্ঠানের ঘরের লাগোয়া হওয়ায় নতন ঘর নির্মাণ করতে কাটার প্রয়োজন। সেই হিসেবে নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য মূল্যবান গাছগুলি বিভিন্ন কৌশলে প্রশাসনের সহযোগিতায় কেটে ফেলার উদ্যোগ নেয়। ব্যবসায়ী খলিলুর রহমান বলেন, আমার ঘরের পাশে একটা গাছ খুব ঝামেলা করছিল। তাই এসিল্যান্ড অফিসে বইল্যা কাডাইতাছি। গাছগুলি কাটার দায়িত্ব নিয়েছেন মো. ইব্রাহিম। তিনি বলেন, ১০জন লেবারে গত সাতদিন ধইর‌্যা কাটতাছে। প্রতিদিন তাদের ৭০০ টাকা করে দিতাছি। এর চেয়ে বেশী কিছু আমি জানি না।



অন্যচিত্র উন্নয়ন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান কাজী এম.এ মোনায়েমের তৃতীয় মৃত্যুবার্ষিকী

ময়মনসিংহে বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত

গৌরীপুরে বাল্যবিয়ে বিরোধী শপথ নিল সহস্রাধিক শিক্ষার্থীদের বাল্যবিবাহ বিরোধী শপথ পড়ালেন ইউএনও

ময়মনসিংহের গৌরীপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে অন্যচিত্র উন্নয়ন সংস্থার আলোচনা

আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জলবায়ু অভিযোজন ভুমি ও কৃষিতে নারীর অবস্থান শীর্ষক মতবিনিময় সভা

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ

অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার শীর্ষক আলোচনা ও বৃক্ষরোপন

অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহে বিশ্ব পানি দিবস পালিত

করোনা মোকাবেলায় ময়মনসিংহে সেরা সাংবাদিক সম্মাননা পেলেন সাংবাদিক মোঃ রইছ উদ্দিন

গৌরীপুর পৌরশহরে করোনায় মৃত্যুবরণকারী হিন্দু ব্যাক্তির সৎকারের দায়িত্ব নিলেন সাংবাদিক কমল সরকার

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ

মা কেন কাঁদে! মা-মায়ের অনুভূতি || রেবেকা সুলতানা|

জীবনের সমীকরণ কেন মেলাতে পারিনা?- রেবেকা সুলতানা

গৌরীপুরে পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন হীরার জম্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ

সালাত ও সাবধানতার ঐক্যতান। আল ইমরান মুক্তা

গৌরীপুরে ভাই-বোনের ঝগড়া কিশোরীর লাশ উদ্ধার

এসো মিলি প্রাণের স্পন্দনে, কাটুক সময় আত্মার বন্ধনে। এস.এস.সি-২০০০ ব্যাচের ২০ বছর পূর্তি

ময়মনসিংহের গর্ব অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা দ্বিতীয় বারের মত আইজিপি ব্যাজ পেলেন

বাংলাদেশে পৌরসভার কাছে নাগরিক প্রত্যাশা ও বাস্তবতা । মোঃ আল ইমরান মুক্তা

বিজ্ঞাপন

ছবিঘর

Top