২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার || ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
অন্যচিত্র উন্নয়ন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান কাজী এম.এ মোনায়েমের তৃতীয় মৃত্যুবার্ষিকী ময়মনসিংহে বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত গৌরীপুরে বাল্যবিয়ে বিরোধী শপথ নিল সহস্রাধিক শিক্ষার্থীদের বাল্যবিবাহ বিরোধী শপথ পড়ালেন ইউএনও ময়মনসিংহের গৌরীপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে অন্যচিত্র উন্নয়ন সংস্থার আলোচনা আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জলবায়ু অভিযোজন ভুমি ও কৃষিতে নারীর অবস্থান শীর্ষক মতবিনিময় সভা শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার শীর্ষক আলোচনা ও বৃক্ষরোপন অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহে বিশ্ব পানি দিবস পালিত করোনা মোকাবেলায় ময়মনসিংহে সেরা সাংবাদিক সম্মাননা পেলেন সাংবাদিক মোঃ রইছ উদ্দিন

কমল সরকার, গৌরীপুর: রক্তকণিকায় হেমোগ্লোবিন, গর্ভবতী মা, শিশু ও বয়ঃসন্ধিকালে শারীরিক বৃদ্ধি ও বুদ্ধি বিকাশসহ অসংখ্য রোগ-প্রতিরোধ ক্ষমতা আর অপুষ্টি তাড়ানো ধানের জাত ‘ব্রি-ধান ৮৪’। ময়মনসিংহের গৌরীপুরে উপজেলা কৃষি অফিস মিলনায়তনে বৃহস্পতিবার (২৩ জুলাই) ‘রাইস গ্রেইন ভেল্যু চেইন এক্টরস্ মিটিং’ এ তথ্য জানানো হয়। হারভেস্টপ্লাস বাংলাদেশের সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করেন প্রকাশ গণ উন্নয়ন কেন্দ্র।

সভায় মানুষের দেহে ‘আইরন ও জিংক’ এর প্রয়োজনীয়তা তুলে ধরেন হারভেস্টপ্লাস বাংলাদেশ এর এগ্রিকালচার রিসার্চ ডেভেলাপমেন্ট অফিসার মোঃ সাইফুল ইসলাম। তিনি জানান, জিংকের অভাবে শিশুদের ক্ষুধা মন্দা হচ্ছে। বয়ঃসন্ধিকালে শারীরিক বৃদ্ধি ও বিকাশ, মা ও শিশুর জন্য জিংক এবং আইরন অত্যন্ত প্রয়োজনী। এ চাহিদা পূরণ করবে বোরো মৌসুমে ব্রি-ধান ৮৪। শুধু জিংকযুক্ত ব্রি-ধান ৭৪। আমন মৌসুমের জন্য এসেছে নতুন উদ্ভাবিত বিনা ৬২, বিনা ৬৪ ও বিনা ২০ জাতের ধান। তিনি আরো বলেন, করোনাকালীন সময়ে মানুষের দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করবে উদ্ভাবিত নতুন এ জাতের ধান। কৃষকদের এ ধান চাষের পদ্ধতি, ফসল কাটা, মাড়াই ও সংরক্ষণের বিষয়টিও তুলে ধরেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপসহকারী কৃষি অফিসার মোঃ শরীফুল ইসলাম। বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ আবদুল ওয়াহেদ, প্রকাশ গন উন্নয়ন কেন্দ্রের কো-অর্ডিটের মোঃ মোতাকাব্বীর ভূইয়া, প্রোগ্রাম অফিসার মোঃ শামীম আলম, গৌরীপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোঃ রইছ উদ্দিন, গৌরীপুর ব্যবসায়ী ঐক্য সংগঠনের সাধারণ সম্পাদক আলী আকবর আনিছ, মোঃ এনামুল হক প্রমুখ। অনুষ্ঠানে ব্যবসায়ী, এনজিও, কৃষক, সাংবাদিক, কৃষি বিভাগের কর্মকর্তাসহ ৬০জন অংশ নেন।

উদ্ভাবিত ধানের বাজারজাত, বীজ সংগ্রহ ও সরবরাহ, চাল উৎপাদন, বিপনন ও বাজার সৃষ্টির দায়িত্ব নেন প্রকাশ গন উন্নয়ন কেন্দ্রের কো-অর্ডিটের মোঃ মোতাকাব্বীর ভূইয়া। তিনি জানান, ওষুধের বিকল্প হিসাবে মানুষ উদ্ভাবিত নতুন জাতের এ চাল সংগ্রহ শুরু করেছে। আগামীদিনে ডাক্তারের ‘প্রেসক্রিপশানেও এ জাতের চাল খাওয়ার’ উপদেশ লেখা থাকবে, সেদিন প্রেসক্রিপশানে ওষুধ নয়, চালের নাম লেখা থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এদিকে এ উপজেলায় এবার বোরে মৌসুমে অর্ধশত কৃষক এ ধান চাষের উদ্যোগ নিয়েছে। সহনাটী ইউনিয়নের কৃষক মোস্তাফিজুর রহমান জানান, এ ধানের ফলন ভালো হয়, চালও সুন্দর।



অন্যচিত্র উন্নয়ন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান কাজী এম.এ মোনায়েমের তৃতীয় মৃত্যুবার্ষিকী

ময়মনসিংহে বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত

গৌরীপুরে বাল্যবিয়ে বিরোধী শপথ নিল সহস্রাধিক শিক্ষার্থীদের বাল্যবিবাহ বিরোধী শপথ পড়ালেন ইউএনও

ময়মনসিংহের গৌরীপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে অন্যচিত্র উন্নয়ন সংস্থার আলোচনা

আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জলবায়ু অভিযোজন ভুমি ও কৃষিতে নারীর অবস্থান শীর্ষক মতবিনিময় সভা

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ

অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার শীর্ষক আলোচনা ও বৃক্ষরোপন

অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহে বিশ্ব পানি দিবস পালিত

করোনা মোকাবেলায় ময়মনসিংহে সেরা সাংবাদিক সম্মাননা পেলেন সাংবাদিক মোঃ রইছ উদ্দিন

গৌরীপুর পৌরশহরে করোনায় মৃত্যুবরণকারী হিন্দু ব্যাক্তির সৎকারের দায়িত্ব নিলেন সাংবাদিক কমল সরকার

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ

মা কেন কাঁদে! মা-মায়ের অনুভূতি || রেবেকা সুলতানা|

জীবনের সমীকরণ কেন মেলাতে পারিনা?- রেবেকা সুলতানা

গৌরীপুরে পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন হীরার জম্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ

সালাত ও সাবধানতার ঐক্যতান। আল ইমরান মুক্তা

এসো মিলি প্রাণের স্পন্দনে, কাটুক সময় আত্মার বন্ধনে। এস.এস.সি-২০০০ ব্যাচের ২০ বছর পূর্তি

ময়মনসিংহের গর্ব অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা দ্বিতীয় বারের মত আইজিপি ব্যাজ পেলেন

বাংলাদেশে পৌরসভার কাছে নাগরিক প্রত্যাশা ও বাস্তবতা । মোঃ আল ইমরান মুক্তা

অন্যচিত্র বাংলাদেশ এর অনন্য উদ্যোগ প্রাকৃতিক পরিবেশে পাঠ্যাভ্যাস কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান শনিবার

বিজ্ঞাপন

ছবিঘর

Top