২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার || ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
গৌরীপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন গৌরীপুরে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে প্রস্তুতী সভা অন্যচিত্র উন্নয়ন সংস্থার অনারারি চেয়ারম্যান হলেন সাংবাদিক আতাউল করিম খোকন সত্য, সমাজ জ্ঞানহীন বিত্তের কবলে! : মোঃ আল ইমরান মুক্তা গৌরীপুরে কৃষি কার্যক্রম পরিদর্শনে অতিরিক্ত সচিব গৌরীপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ওরিয়েন্টেশন সভা গৌরীপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপিত গৌরীপুরে ২১ দরিদ্র নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ গৌরীপুরে জাতীয় কন্যা শিশু দিবসে র‌্যালী ও আলোচনা সভা জাতীর পিতার কন্যার জম্মদিনে বিশ্ব নেতৃত্বে জননেত্রী শেখ হাসিনা শীর্ষক আলোচনা, কেক কাটা ও দোয়া মাহফিল

কমল সরকার, গৌরীপুর: রক্তকণিকায় হেমোগ্লোবিন, গর্ভবতী মা, শিশু ও বয়ঃসন্ধিকালে শারীরিক বৃদ্ধি ও বুদ্ধি বিকাশসহ অসংখ্য রোগ-প্রতিরোধ ক্ষমতা আর অপুষ্টি তাড়ানো ধানের জাত ‘ব্রি-ধান ৮৪’। ময়মনসিংহের গৌরীপুরে উপজেলা কৃষি অফিস মিলনায়তনে বৃহস্পতিবার (২৩ জুলাই) ‘রাইস গ্রেইন ভেল্যু চেইন এক্টরস্ মিটিং’ এ তথ্য জানানো হয়। হারভেস্টপ্লাস বাংলাদেশের সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করেন প্রকাশ গণ উন্নয়ন কেন্দ্র।

সভায় মানুষের দেহে ‘আইরন ও জিংক’ এর প্রয়োজনীয়তা তুলে ধরেন হারভেস্টপ্লাস বাংলাদেশ এর এগ্রিকালচার রিসার্চ ডেভেলাপমেন্ট অফিসার মোঃ সাইফুল ইসলাম। তিনি জানান, জিংকের অভাবে শিশুদের ক্ষুধা মন্দা হচ্ছে। বয়ঃসন্ধিকালে শারীরিক বৃদ্ধি ও বিকাশ, মা ও শিশুর জন্য জিংক এবং আইরন অত্যন্ত প্রয়োজনী। এ চাহিদা পূরণ করবে বোরো মৌসুমে ব্রি-ধান ৮৪। শুধু জিংকযুক্ত ব্রি-ধান ৭৪। আমন মৌসুমের জন্য এসেছে নতুন উদ্ভাবিত বিনা ৬২, বিনা ৬৪ ও বিনা ২০ জাতের ধান। তিনি আরো বলেন, করোনাকালীন সময়ে মানুষের দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করবে উদ্ভাবিত নতুন এ জাতের ধান। কৃষকদের এ ধান চাষের পদ্ধতি, ফসল কাটা, মাড়াই ও সংরক্ষণের বিষয়টিও তুলে ধরেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপসহকারী কৃষি অফিসার মোঃ শরীফুল ইসলাম। বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ আবদুল ওয়াহেদ, প্রকাশ গন উন্নয়ন কেন্দ্রের কো-অর্ডিটের মোঃ মোতাকাব্বীর ভূইয়া, প্রোগ্রাম অফিসার মোঃ শামীম আলম, গৌরীপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোঃ রইছ উদ্দিন, গৌরীপুর ব্যবসায়ী ঐক্য সংগঠনের সাধারণ সম্পাদক আলী আকবর আনিছ, মোঃ এনামুল হক প্রমুখ। অনুষ্ঠানে ব্যবসায়ী, এনজিও, কৃষক, সাংবাদিক, কৃষি বিভাগের কর্মকর্তাসহ ৬০জন অংশ নেন।

উদ্ভাবিত ধানের বাজারজাত, বীজ সংগ্রহ ও সরবরাহ, চাল উৎপাদন, বিপনন ও বাজার সৃষ্টির দায়িত্ব নেন প্রকাশ গন উন্নয়ন কেন্দ্রের কো-অর্ডিটের মোঃ মোতাকাব্বীর ভূইয়া। তিনি জানান, ওষুধের বিকল্প হিসাবে মানুষ উদ্ভাবিত নতুন জাতের এ চাল সংগ্রহ শুরু করেছে। আগামীদিনে ডাক্তারের ‘প্রেসক্রিপশানেও এ জাতের চাল খাওয়ার’ উপদেশ লেখা থাকবে, সেদিন প্রেসক্রিপশানে ওষুধ নয়, চালের নাম লেখা থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এদিকে এ উপজেলায় এবার বোরে মৌসুমে অর্ধশত কৃষক এ ধান চাষের উদ্যোগ নিয়েছে। সহনাটী ইউনিয়নের কৃষক মোস্তাফিজুর রহমান জানান, এ ধানের ফলন ভালো হয়, চালও সুন্দর।



গৌরীপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন

গৌরীপুরে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে প্রস্তুতী সভা

অন্যচিত্র উন্নয়ন সংস্থার অনারারি চেয়ারম্যান হলেন সাংবাদিক আতাউল করিম খোকন

সত্য, সমাজ জ্ঞানহীন বিত্তের কবলে! : মোঃ আল ইমরান মুক্তা

গৌরীপুরে কৃষি কার্যক্রম পরিদর্শনে অতিরিক্ত সচিব

গৌরীপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ওরিয়েন্টেশন সভা

গৌরীপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপিত

গৌরীপুরে ২১ দরিদ্র নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ

গৌরীপুরে জাতীয় কন্যা শিশু দিবসে র‌্যালী ও আলোচনা সভা

জাতীর পিতার কন্যার জম্মদিনে বিশ্ব নেতৃত্বে জননেত্রী শেখ হাসিনা শীর্ষক আলোচনা, কেক কাটা ও দোয়া মাহফিল

গৌরীপুর পৌরশহরে করোনায় মৃত্যুবরণকারী হিন্দু ব্যাক্তির সৎকারের দায়িত্ব নিলেন সাংবাদিক কমল সরকার

গৌরীপুরে ভাই-বোনের ঝগড়া কিশোরীর লাশ উদ্ধার

গৌরীপুরে সাবেক ইউপি চেয়ারম্যান দুলাল গ্রেফতার

গৌরীপুরে জমি সংক্রান্ত বিরোধে কৃষককে কুপিয়ে হত্যা

গৌরীপুরে পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন হীরার জম্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ

সালাত ও সাবধানতার ঐক্যতান। আল ইমরান মুক্তা

করোনা ভাইরাস প্রতিরোধে স্বেচ্ছাশ্রমে নো ক্যাপটেন ব্যাচের প্রাণান্ততর প্রচেষ্টা

ময়মনসিংহের গর্ব অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা দ্বিতীয় বারের মত আইজিপি ব্যাজ পেলেন

মা কেন কাঁদে! মা-মায়ের অনুভূতি || রেবেকা সুলতানা|

বায়োগ্রাফিক্যাল নাটক “রাধারমণ” তরু শাহরিয়ার স্বর্গ

বিজ্ঞাপন

ছবিঘর

Top