১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার || ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
অন্যচিত্র উন্নয়ন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান কাজী এম.এ মোনায়েমের তৃতীয় মৃত্যুবার্ষিকী ময়মনসিংহে বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত গৌরীপুরে বাল্যবিয়ে বিরোধী শপথ নিল সহস্রাধিক শিক্ষার্থীদের বাল্যবিবাহ বিরোধী শপথ পড়ালেন ইউএনও ময়মনসিংহের গৌরীপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে অন্যচিত্র উন্নয়ন সংস্থার আলোচনা আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জলবায়ু অভিযোজন ভুমি ও কৃষিতে নারীর অবস্থান শীর্ষক মতবিনিময় সভা শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার শীর্ষক আলোচনা ও বৃক্ষরোপন অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহে বিশ্ব পানি দিবস পালিত করোনা মোকাবেলায় ময়মনসিংহে সেরা সাংবাদিক সম্মাননা পেলেন সাংবাদিক মোঃ রইছ উদ্দিন

আমরা মানুষ হব কবে? ঘটনাটি আজকে আমি নতুন বাজার থেকে আমার বাসায় আসার সময়ের একটা ঘটনা, যা আমার মনকে গভীর ভাবে নাড়া দিয়েছে। একজন লোক তাকে আমি ভদ্র লোক কখনই বলব না। লোকটির সাথে তার স্ত্রী ও ৭ থেকে ৮ বছরের একটি ছেলে ছিল। তারা রিক্সা থেকে নামল৷ তাদের দেখে মনে হল, ভালই উচ্চবিত্ত, তাদের মুখের ইংরেজি বুলি শুনে মনে হল শিক্ষিত। তবে আমি তাদের শিক্ষিত বলতে চাই না। যদি শিক্ষিত হতো তাহলে লোক প্রকাশ্যে এমন বর্বরতা করতেই পারতো না। যাই হোক আসল কথা বলি এবার, রিক্সা চালককে যখন তার পারিশ্রমিক দিল, রিক্সা চালক লোকটির কাছে ১০ টাকা দাবি করল এবং বার বার বুঝাতে চাইলো যে, সে প্রচন্ড রোদে অনেক পথ ঘুরে আসছে। আর আমাদের ছোট শহরে যে প্রচন্ড জ্যাম বলে এখানে অনেকটা সময় বসে থেকে এমন তিনজন সুস্বাস্থ্যবান মানুষকে বহন করেছে তাই তাকে আর ১০টা টাকা দেওয়ার কথা বলে কিন্তু লোকটা এই কথা ঠান্ডা মাথায় কোন সমাধান না দিয়ে কয়েকটা গালাগাল দিল কিছু ইংরেজিতে কিছু বাংলায়। আর তার বাবার বয়েসি লোকটিকে বারবার তুই সম্বোধন করছিল, পাশে থেকে স্ত্রী স্বামীকে সমর্থন করছিল। আর বাচ্চাটা অবাক দৃষ্টিতে একবার তার বাবার দিকে আরেক বার রিক্সাচালকের দিকে তাকাচ্ছিল। বাচ্চাটার দৃষ্টি এমন ছিল যে, সে যদি পারত বাবার সব টাকা রিক্সাচালকে দিয়ে দিত।

একটা রিক্সা চালক, একটা দিনমজুর কী শ্রম দেয় তা কল্পনার বাইরে। যারা এসি রুমে বসে অফিস করে আবার দিন শেষে এই রিক্সা চেপে বাড়ি ফিরে তারাই উনিশ থেকে বিশ হতেই রিক্সাচালকদের অকথ্য ভাষায় গালাগাল দেয়৷ বাবা কিংবা দাদা বয়েসি সে লোকটার গায়ে হাত তোলতে কোন দ্বিধা করে না। আজ তাদের উদ্দেশ্য করে কিছু কথা বলতে চাই, আচ্ছা আমরা মানুষ হব কবে? ইংরাজিতে পটপট করে গালি দিলেই কি শিক্ষিত মানুষ হওয়া যায় নাকি নামি দামি ব্র্যান্ডের পোশাক আর গায়ে ভারি গয়না পরলেই ধনী হওয়া যায়? আসলে কোনোটিই নয়। বাস্তবে যে ধনী তার মন হবে উদার, সামান্য ১০টাকার জন্য বাবার বয়েসি একজন দরিদ্র বৃদ্ধের সঙ্গে বিবাদে জরাবে না, আর শিক্ষিত যে হবে সে কখনো এমন দারা গালি অন্তত লোকপ্রকাশে দেবে না। আমি তাদের বলছি, যারা তার নিজের সন্তানের সামনে এমন ব্যবহার করেন, তারা নিজের সন্তানকে কি শিক্ষা দিচ্ছেন, মানুষের প্রতি এমন ব্যবহার। বাচ্চাটা যখন বড় হবে তার মধ্যে ও এই ব্যবহারের প্রবণতা দেখা দিবে আর এমন ব্যবহার সে আপনার সাথে ও করবে না এর নিশ্চয়তা কিন্তু আপনি দিতে পারবেন না। এই শিক্ষা টা কিন্তু আপনিই আপনার সন্তান কে দিয়েছেন।

আমরা প্রায়ই দেখি সুনামধন্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছেলে মেয়েরা এমন ব্যবহার রাস্তা ঘাটে করে থাকে, এখন কথা হল, এই শিক্ষা কি তারা স্কুল কলেজ থেকে পায়? না এই শিক্ষা তারা ছোট থেকে বাবা-মায়ের কাছ থেকে শিখে আসে। আর বড় হয়ে তার প্রভাব ফেলে মানব সভ্যতার উপর। তাই আজকে বাবা-মার সাথে নাম দারি শিক্ষিত আর লোক দেখানো বিত্তশালীদের দৃষ্টি আকর্ষণ করে বলছি, আসুন আমরা মানুষ হই। মানুষের প্রতি মানুষের মতো আচরণ করি। আমরা উচ্চবিত্ত না নিম্নবিত্ত ভুলে গিয়ে সবাই সবাইকে মানুষ জ্ঞান করি। তবেই আমরা মানুষ হতে পারব। আমাদের সন্তানরাও তবেই মানুষ হবে।

লেখক : টগর হোড়
এক্সিকিউটিভ-ফিনান্স
অন্যচিত্র কারিগরি ও কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র, ময়মনসিংহ৷



অন্যচিত্র উন্নয়ন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান কাজী এম.এ মোনায়েমের তৃতীয় মৃত্যুবার্ষিকী

ময়মনসিংহে বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত

গৌরীপুরে বাল্যবিয়ে বিরোধী শপথ নিল সহস্রাধিক শিক্ষার্থীদের বাল্যবিবাহ বিরোধী শপথ পড়ালেন ইউএনও

ময়মনসিংহের গৌরীপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে অন্যচিত্র উন্নয়ন সংস্থার আলোচনা

আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জলবায়ু অভিযোজন ভুমি ও কৃষিতে নারীর অবস্থান শীর্ষক মতবিনিময় সভা

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ

অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার শীর্ষক আলোচনা ও বৃক্ষরোপন

অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহে বিশ্ব পানি দিবস পালিত

করোনা মোকাবেলায় ময়মনসিংহে সেরা সাংবাদিক সম্মাননা পেলেন সাংবাদিক মোঃ রইছ উদ্দিন

গৌরীপুর পৌরশহরে করোনায় মৃত্যুবরণকারী হিন্দু ব্যাক্তির সৎকারের দায়িত্ব নিলেন সাংবাদিক কমল সরকার

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ

মা কেন কাঁদে! মা-মায়ের অনুভূতি || রেবেকা সুলতানা|

জীবনের সমীকরণ কেন মেলাতে পারিনা?- রেবেকা সুলতানা

সালাত ও সাবধানতার ঐক্যতান। আল ইমরান মুক্তা

গৌরীপুরে পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন হীরার জম্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ

গৌরীপুরে ভাই-বোনের ঝগড়া কিশোরীর লাশ উদ্ধার

এসো মিলি প্রাণের স্পন্দনে, কাটুক সময় আত্মার বন্ধনে। এস.এস.সি-২০০০ ব্যাচের ২০ বছর পূর্তি

ময়মনসিংহের গর্ব অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা দ্বিতীয় বারের মত আইজিপি ব্যাজ পেলেন

বাংলাদেশে পৌরসভার কাছে নাগরিক প্রত্যাশা ও বাস্তবতা । মোঃ আল ইমরান মুক্তা

বিজ্ঞাপন

ছবিঘর

Top