২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার || ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
অন্যচিত্র উন্নয়ন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান কাজী এম.এ মোনায়েমের তৃতীয় মৃত্যুবার্ষিকী ময়মনসিংহে বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত গৌরীপুরে বাল্যবিয়ে বিরোধী শপথ নিল সহস্রাধিক শিক্ষার্থীদের বাল্যবিবাহ বিরোধী শপথ পড়ালেন ইউএনও ময়মনসিংহের গৌরীপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে অন্যচিত্র উন্নয়ন সংস্থার আলোচনা আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জলবায়ু অভিযোজন ভুমি ও কৃষিতে নারীর অবস্থান শীর্ষক মতবিনিময় সভা শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার শীর্ষক আলোচনা ও বৃক্ষরোপন অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহে বিশ্ব পানি দিবস পালিত করোনা মোকাবেলায় ময়মনসিংহে সেরা সাংবাদিক সম্মাননা পেলেন সাংবাদিক মোঃ রইছ উদ্দিন

অন্যচিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে বিশ্ব পানি দিবস ২০২৩ উপলক্ষ্যে পানি ও স্যানিটেশন সংকট সমাধানের জন্য পরিবর্তনের প্রক্রিয়া ত্বরান্বিতকরন প্রতিপাদ্যকে সামনে রেখে নাগরিক মতবিনিময় সভা ২৯ মার্চ ২০২৩ জেলা নাগরিক আন্দোলন কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

অন্যচিত্র উন্নয়ন সংস্থার নিবার্হী পরিচালক রেবেকা সুলতানার সঞ্চালনায় প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব ও অন্যচিত্র উন্নয়ন সংস্থার উপদেষ্টা কাজী আজাদ জাহান শামীমের সভাপতিত্বে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ময়মনসিংহের নিবার্হী প্রকৌশলী মোঃ আখলাক উল জামিল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জনাব নূরুল আমিন কালামসহ বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী গণ্যমান্য ১২ জন নারী ও ১৮ জন পুরুষ অংশ নেয়।

সভায় বর্তমান প্রজন্মের মধ্যে পানির অপচয় রোধে সচেতনতা তৈরীর লক্ষ্যে করনীয় নির্ধারন, পানি দূষন রোধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নির্ধারন, ময়মনসিংহে পানির অন্যতম আধার ব্রহ্মপুত্র নদ রক্ষায় গনআন্দোলন তৈরী করা ও সর্বোপরি আলোচনার আলোকে একটি সুপারিশমালা প্রণয়ন করা ।

মুক্ত আলোচনা সভায় উপস্থিত অতিথিবৃন্দ ও অন্যান্য অংশগ্রহনকারীগণ ময়মনসিংহের প্রেক্ষাপটে পানি কেন্দ্রিক সমস্যাসমূহ নিয়ে বিভিন্ন আলোচনা উপস্থাপন করেন। ব্রহ্মপুত্র নদ খননে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ আশানূরূপ অগ্রসর না হওয়ায় বক্তারা হতাশা ব্যক্ত করেন।

– ব্রহ্মপুত্র নদের পানি দিন দিন কমে আসায় বর্তমানে এটি একটি খালে রূপ নিয়েছে। পানির অভাবে নদীকে কেন্দ্র করে যাদের জীবিকা ছিল তারা মানবেতর জীবন যাপন করছে।
– সাধারন মানুষ না বুঝেই সকল কাজে ভ‚-গভীরস্থ পানি ব্যবহার করছে। ফলে দিন দিন পানির স্তর নীচে নেমে যাচ্ছে, যার ফলে জমির উর্বরতা নষ্ট হচ্ছে।
– পানির উপযুক্ত ব্যবহারে কেউ সচেতন না থাকায় কোনভাবেই পানির অপচয় রোধ করা যাচ্ছেনা।
– পানির অপচয় রোধে জনসচেতনতা তৈরীতে তেমন কোন পদক্ষেপ চোখে পড়েনা।
– পানি দূষন, নদী ভরাট, পানির অপচয় এগুলো ময়মনসিংহ তথা সারাদেশের চিত্র। পানি দিবসকে ঘিরে সকলের প্রত্যয় হওয়া উচিত পানির উপযুক্ত ব্যবহারের পাশাপাশি, পানি দূষন প্রতিরোধ, নদী রক্ষা বিষয়ে সম্মিলিতভাবে প্রচারনা চালানো।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ময়মনসিংহের নিবার্হী প্রকৌশলী মোঃ আখলাক উল জামিল প্রধান অতিথি বলেন, পানির অপচয় কিভাবে হচ্ছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। পানির অপচয় রোধে সচেতনতাই হতে পারে প্রধান অস্ত্র বলে তিনি মন্তব্য করেন। নদীতে বর্জ্য না ফেলা, নদী দখল প্রতিরোধ করা, নদীর পানির প্রাকৃতিক প্রবাহ বাধাগ্রস্থ না করা, বিনা প্রয়োজনে পানির ট্যাপ চালু রাখা, পানির ট্যাপ চালু রেখে কাপড় ধোয়া, ভ‚-উপরিভাগের পানি ব্যবহার না করে ভ‚-গর্ভস্থ পানির উপর চাপ তৈরী করা আমাদের পরবর্তী প্রজন্মের জন্য হুমকি ডেকে আনছে। পানি সুরক্ষায় সরকারি বেসরকারি সমন্বয়ের মাধ্যমে প্রচারনা চালানোর অভিপ্রায় ব্যক্ত করে তিনি বলেছেন তার দপ্তর সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। সরকারের বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নে তিনি আরও বেশি সক্রিয় থাকবেন, নিয়মিত পরিদর্শন অব্যাহত রাখবেন বলে উল্লেখ করেছেন।

বিশেষ অতিথি ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জনাব নূরুল আমিন কালাম বলেন, ময়মনসিংহের প্রাণ ছিল ব্রহ্মপুত্র। সেই ব্রহ্মপুত্র কালের আবর্তে হারিয়ে গেছে। ধীরগতিতে যে খননকাজ চলমান তাতে ব্রহ্মপুত্র তার স্বরূপে ফিরবেনা তা নিশ্চিত করেই বলা যায়। আমরা আমাদের ব্রহ্মপুত্রকে আগের মত দেখতে চাই উল্লেখ করে বলেন, নাগরিক আন্দোলনের মাধ্যমে সরকারি নজরদারি নিশ্চিত করে আমরা নদটিকে রক্ষায় ভ‚মিকা রাখতে চাই। তিনি আরও উল্লেখ করেন, পানির অপচয় রোধ ও পানি অধিকার নিয়ে অন্যচিত্র ও নাগরিক আন্দোলন একসাথে কাজ করে যাবে।

প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব ও অন্যচিত্র উন্নয়ন সংস্থার উপদেষ্টা কাজী আজাদ জাহান শামীম সভার সভাপতির বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। তিনি বলেন পানির অপর নাম জীবন। যে পানি আমরা সহজে নষ্ট করছি আগামী প্রজন্মের জন্য তা দুর্লভ হয়ে যেতে পারে। আমাদের প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী রেখে যাওয়ার প্রত্যয়ে আমাদের এখন থেকেই সজাগ থাকতে হবে। অন্যচিত্র ময়মনসিংহে পানির অপচয় রোধে ব্যপক প্রচার চালাতে সচেষ্ট থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন।



অন্যচিত্র উন্নয়ন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান কাজী এম.এ মোনায়েমের তৃতীয় মৃত্যুবার্ষিকী

ময়মনসিংহে বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে নাগরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত

গৌরীপুরে বাল্যবিয়ে বিরোধী শপথ নিল সহস্রাধিক শিক্ষার্থীদের বাল্যবিবাহ বিরোধী শপথ পড়ালেন ইউএনও

ময়মনসিংহের গৌরীপুরে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে অন্যচিত্র উন্নয়ন সংস্থার আলোচনা

আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জলবায়ু অভিযোজন ভুমি ও কৃষিতে নারীর অবস্থান শীর্ষক মতবিনিময় সভা

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ

অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাস্তুতন্ত্র পুনরুদ্ধার শীর্ষক আলোচনা ও বৃক্ষরোপন

অন্যচিত্র ও এএলআরডি’র যৌথ উদ্যোগে ময়মনসিংহে বিশ্ব পানি দিবস পালিত

করোনা মোকাবেলায় ময়মনসিংহে সেরা সাংবাদিক সম্মাননা পেলেন সাংবাদিক মোঃ রইছ উদ্দিন

গৌরীপুর পৌরশহরে করোনায় মৃত্যুবরণকারী হিন্দু ব্যাক্তির সৎকারের দায়িত্ব নিলেন সাংবাদিক কমল সরকার

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানার জাতীয় শুদ্ধাচার পুরস্কার গ্রহণ

মা কেন কাঁদে! মা-মায়ের অনুভূতি || রেবেকা সুলতানা|

জীবনের সমীকরণ কেন মেলাতে পারিনা?- রেবেকা সুলতানা

গৌরীপুরে পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন হীরার জম্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ

সালাত ও সাবধানতার ঐক্যতান। আল ইমরান মুক্তা

গৌরীপুরে ভাই-বোনের ঝগড়া কিশোরীর লাশ উদ্ধার

এসো মিলি প্রাণের স্পন্দনে, কাটুক সময় আত্মার বন্ধনে। এস.এস.সি-২০০০ ব্যাচের ২০ বছর পূর্তি

ময়মনসিংহের গর্ব অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা দ্বিতীয় বারের মত আইজিপি ব্যাজ পেলেন

বাংলাদেশে পৌরসভার কাছে নাগরিক প্রত্যাশা ও বাস্তবতা । মোঃ আল ইমরান মুক্তা

বিজ্ঞাপন

ছবিঘর

Top